অপদ্য বচন (৭৬-৮৫)

0

৭৬. পরিবর্তণশীলতার অক্ষমতা-ই মানুষকে রক্ষণশীল করে তোলে।

৭৭. কারোর রাজাকারদের গদিতে বসানোর উসিলা দিয়ে আপনি যদি অন্যকারোর উগ্রবাদী জঙ্গীগোষ্ঠীর সাথে হাত মেলানোকে ক্ষমা করে দিতে পারেন, তবে আপনার মতো দলকানা জারজকেই খুঁজছে বাংলাদেশের রাজনৈতিক দলগুলি।

৭৮. কিছুদিন আগে এক তথাকথিত নারীবাদী লেখিকার উপন্যাস পড়ছিলাম। উপন্যাসের একপর্যায়ে ঔপন্যাসিক তাঁর নায়িকার অন্তর্গত বোধ ব্যাখ্যা করার প্রয়াস নেন। তিনি খুব সহমর্মীতার সাথে নায়িকার কদাকার স্বামী তাঁকে (নায়িকাকে) স্পর্শ করার আত্মগ্লানি ফুঁটিয়ে তোলেন। অবাক হয়ে ভাবছিলাম, আধুনা নারীবাদ আর শতবর্ষ পুরোনো পুরুষবাদের মূল পার্থক্য-টা কোথায়!

৭৯. বঙ্গদেশে ভোটাধিকার একটি গুরুত্ত্বপূর্ণ বিষয়। এর মাধ্যমে সাধারণ জনগণ সম্পূর্ণ ব্যক্তিস্বাতন্ত্র্য এবং স্বতস্ফূর্ততার পরিচয় দিয়ে একটি নির্দিষ্ট রাজনৈতিকগোষ্ঠীকে পাঁচবছরকাল লুঠতরাজ এবং স্বেচ্ছাচার করার অধিকার প্রদাণ করে থাকে।

৮০. প্রেমে পড়তে বয়স লাগে না, কিন্তু প্রেম করতে বয়স লাগে।

৮১. সন্তানকে নির্যাতন করলেই তাকে শাসন করা হয় না।

৮২. ‘সকলে-ই আইনস্টাইন হবে না’, কেউ হয়তো তাঁকে ছাড়িয়ে-ও যেতে পারে।

৮৩. হৈমন্তী মারা গ্যাছে, হৈমন্তী-রা বেঁচে (!) আছে।

৮৪. মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে উচ্চ উত্তীর্ণ-এর হার এবং গণহারে ভাল ফলাফল যতোটা না মেধাবীদের সাহায্য করে তারচে’ ঢের বেশি সাহায্য করে ক্ষমতাশীন রাজনৈতিক দলটিকে। ক্ষমতাশীন দল হয়তো তাদের শাসনামলে শিক্ষামান উন্নয়নে সন্তুষ্ট হয়ে হস্তমৈথুনের সুখ নিতে পারে, পরবর্তী নির্বাচনে তাঁদের পূর্ববর্তী সাফল্যের অংশ হিশেবে লিপিবদ্ধ করতে পারে; কিন্তু মেধাবী শিক্ষার্থীটিকে সরকারী সিদ্ধান্তে নব্যমেধাবী তকমাপ্রাপ্ত অন্য এ্যাক শিক্ষার্থীর সাথে লিপ্ত হতে হয় অসুস্থ্য প্রতিযোগিতায়।

৮৫. বঙ্গদেশিয় অভিভাবক সম্প্রদায় দ্বারা সদাসংঘটিত সবচে’ বড় অপরাধটির নাম হচ্ছে ‘তুলনা’।

প্রথম প্রকাশ ১৮ জুন ২০১১, নাগরিক ব্লগ

Share.

About Author

অর্ণব গোস্বামী। বাংলাদেশী ব্লগার এবং প্রাক্তন সাংবাদিক। অনলাইনে লেখালেখির বয়স বছর আটেক। ইচ্ছা ছিলো, সমাজটাকে বদলে দেবার। মৌলবাদী গোষ্ঠীর রক্তচক্ষু, হুমকি-ধামকি আর সময়ে সময়ে আক্রমন দেশ ছাড়তে বাধ্য করেছে কিন্তু উদ্দেশ্য থেকে টলাতে পারেনি। এখনো স্বপ্ন দেখি, বর্তমান বাংলাস্তান আবারো একদিন পরিণত হবে সোনার বাংলায়।

Leave A Reply

© Copyright 2017 | crafted by codesmite