অপদ্য বচন (২২৬-২৩৫)

0

২২৬. একজন এক নায়কের সবচে’ বড় পরিচয় তাঁর অটোক্রেসি। সে বামপন্থী কি ডানপন্থী না মধ্যপন্থী তা নয়।

২২৭. ধার্মিকের বলেন, বিধাতা না-কি মানুষের জন্য একটি পথ বন্ধ করে দিলে আরো দশটি পথ খুলে দেয়। কথাটি হয়তো খুব একটা ভুল না। কল্পিত স্রষ্টা মুমিনদের বুদ্ধিবৃত্তিক পথ বন্ধ করে দিয়েছেন ঠিকই; কিন্তু গোবর্জনা প্রসবের জন্য মুখটা খুলে দিয়েছেন চিরতরে।

২২৮. সাম্রাজ্যবাদী ধর্মের কাছে দেশ বা মানুষের কোন মূল্য নেই।

২২৯. রোম যখন আগুনে পুড়ছিলো, নিরো তখন বাঁশি বাজাচ্ছিলো।

বাঁশি বাজানো বা গান বাজনা ইসলামে বেশরিয়তী কাজ। তাই সাঁওতাল পল্লীর কান্না যখন ভারী হচ্ছিল, বাঙালি মুসলমান তখন ট্রাম্পের জয়ে কেঁদে বুক ভাসাচ্ছিলো।

২৩০. ইউরোপ-আমেরিকা ইহুদী-নাসারাদের আখড়া। এই অঞ্চলের সব কিছু খারাপ, শুধু ভিসা বাদে।

২৩১. বাংলাদেশের সবচে’ সহযলভ্য পেশা হচ্ছে পত্রিকার সম্পাদক হওয়া। গো-ড্যাডিতে গিয়ে ২-৩টা ডমেইন কেনো, ওয়ার্ড প্রেসের ফ্রি একটা লেআইটকে একটু-আধটু টুইক করো। না করলেও বড় কোন দোষ নেই। হয়ে যাও একাধিক পত্রিকার প্রধান সম্পাদক।

২৩২. সিরিয়ান/ইরাকী/আফগানরা আইসিসের মতো উগ্রবাদী ধর্মীয় সংগঠনগুলোর ভয়ে দেশ ছেড়ে পালায় এবং তারপর ইউরোপ/আমেরিকায় জেহাদের স্বপ্ন দেখে।

বাঙালিরাও আওয়ামী শেষ নবী হাসিনার শোষণামলে দেশ ছাড়তে বাধ্য হয় এবং অতঃপর আওয়ামীলীগ ভ্যাটিকান, মাল্টা, বাল্টার সদস্য হয়ে ভবিষ্যতে এমপি-মন্ত্রী হবার দিবা স্বপ্নে ভোগে।

২৩৩. ৭১’এর জামায়াত স্বাধীনতা তথা মুক্তিযুদ্ধ বিরোধী শক্তি। আর ১৭’এর আওয়ামী লীগ ব্যক্তি স্বাধীনতা বিরোধী শক্তি।

২৩৪. রূপকথা গল্পের সবচে’ বড় রূপকথাটি হলো, ‘and they lived happily ever after’

২৩৫. ১৭’র কুরবানী ইদে প্রায় দেড় লাখ বাংলাদেশি ভারতে শপিং করতে যায়। যারা ভারতে শপিং এ গিয়েছিলো, তাদের সেটা করা একেবারেই উচিৎ হয়নি। বরং তাদের উচিৎ ছিলো, ঐ কাপড়গুলোই ব্যবসায়ীরা চোরাই পথে দেশে আনার পর ৫ গুণ দাম দিয়ে কেনা। এতে বাংলাদেশের অর্থনীতি সচল থাকতো।

0%
0%
Awesome
  • User Ratings (0 Votes)
    0
Share.

About Author

অর্ণব গোস্বামী। বাংলাদেশী ব্লগার এবং প্রাক্তন সাংবাদিক। অনলাইনে লেখালেখির বয়স বছর আটেক। ইচ্ছা ছিলো, সমাজটাকে বদলে দেবার। মৌলবাদী গোষ্ঠীর রক্তচক্ষু, হুমকি-ধামকি আর সময়ে সময়ে আক্রমন দেশ ছাড়তে বাধ্য করেছে কিন্তু উদ্দেশ্য থেকে টলাতে পারেনি।

এখনো স্বপ্ন দেখি, বর্তমান বাংলাস্তান আবারো একদিন পরিণত হবে সোনার বাংলায়।

Leave A Reply

© Copyright 2017 | crafted by codesmite