অপদ্য বচন (২১৬-২২৫)

0

২১৭. ইস্টিশন ব্লগের বাংলাদেশে নিষিদ্ধ হওয়া প্রসঙ্গে এক পরিচিত গতরাতে বলছিলো, ‘এই বালের সাইটের নাম কে শুনছে? কার কি আসে যায় ব্যান খাক আর যাই খাক!’

তার বিশেষজ্ঞ মতামত কষ্ট করে গিলে আমি বললাম, ‘চিন্তা করেন, বালের ওয়েবসাইটকেও ছাড়তেসে না, গুরুত্ত্বপূর্ণ সাইট হলে তো গুলি করে মারতো’। পরিচিত লোকটি এরপর আর কিছু বলেননি।

২১৮. মুখ চিরে দেখি মুখোশের সন্ধানে

২১৯. কিছু মানুষের কাছে ‘জয় বাংলা’ স্লোগানটা এ্যাতোটাই খেলো হয়ে গেছে যে, যদি কোন অনলাইন নিউজ (!!) সাইট আজকে ছাপায়, “বাংলাদেশ আমেরিকার চে ১১-১২ ঘন্টা আগানো (ভিডিও সহ)” তাহলেও ঐ গোষ্ঠী উপরে ‘জয় বাংলা’ ক্যাপশন দিয়ে তা শেয়ার দেবে।

২২০. ২০০৮ এর মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট নমিনেশনে প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন হিলারী আর ওবামা। সবাইকে অবাক করে দিয়ে সে সময় কুখ্যাত বর্ণবাদী সংগঠন ক্লু ক্লাক্স ক্লানের বিভিন্ন উইং ওবামার প্রতি সমর্থন জানায়। যুক্তি – “Anything and we mean any’thing’ is better than that lady”.

মাঝে মাঝে মনে হয়, এখনো যারা আওয়ামী লীগের জন্য গলা ফাটায় (সরাসরি স্বার্থ জড়িত থাকলে ভিন্ন কথা) তাদের ক্ষেত্রে মনে হয় এরকম কোন যুক্তি-ই কাজ করে।

২২১. আবাসিক হলের দাবীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের প্রথমেই উচিৎ ছিলো ‘হেফাজতে জবি’ টাইপের কোন সংগঠন খুলে শো-ডাউন করা। তাহলে তাঁদের আবাসিক হল কেনো, প্রত্যেকের জন্য আলাদা আলাদা বাস ভবন আর প্রতি রাতে স্ট্রিপ টিজের দাবী জানালেও সরকার বলতো, ‘তাঁদের দাবীকে আমরা সম্মান জানাই’।

২২২. Somebody asked me, “Are you spiritual? ”
I replied, “The only spirit I believe in, is Vodka”

২২৩. It’s better to live in a world of reality than a utopia of hope

২২৪. গল্প উপন্যাস বাদে শোক কখনোই শক্তিতে পরিণত হয় না। তবে হ্যাঁ, এটা লক্ষ্য রাখা উচিৎ যে, শোক যেন দুর্বলতায় রূপ না নেয়।

২২৫. রামপাল নামে কোন স্থান নেই, তনু নামে কোন মানুষ নেই, হুমায়ুন আজাদ নামে কোন লেখক নেই এবং বাংলাদেশ নামে ‘প্রকৃত অর্থে’ স্বাধীন কোন দেশ নেই।

প্রথম প্রকাশ মার্চ ১৮, ২০১৭ – ইস্টিশন ব্লগ

0%
0%
Awesome
  • User Ratings (0 Votes)
    0
Share.

About Author

অর্ণব গোস্বামী। বাংলাদেশী ব্লগার এবং প্রাক্তন সাংবাদিক। অনলাইনে লেখালেখির বয়স বছর আটেক। ইচ্ছা ছিলো, সমাজটাকে বদলে দেবার। মৌলবাদী গোষ্ঠীর রক্তচক্ষু, হুমকি-ধামকি আর সময়ে সময়ে আক্রমন দেশ ছাড়তে বাধ্য করেছে কিন্তু উদ্দেশ্য থেকে টলাতে পারেনি। এখনো স্বপ্ন দেখি, বর্তমান বাংলাস্তান আবারো একদিন পরিণত হবে সোনার বাংলায়।

Leave A Reply

© Copyright 2017 | crafted by codesmite